Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
বায়ু বিদ্যুৎ প্রকল্প
স্থান

আলী অকবরের ডেল

কিভাবে যাওয়া যায়

কুতুবদিয়ার আলী অকবরের ডেল এলাকায় দেশের সবচেয়ে বড় বায়ু বিদ্যুৎ কেন্দ্র।  ঢাকা এবং যেকোন জেলা শহর থেকে এস.আলম বাসে কুতুবদিয়া যাওয়া খুব সহজ,যদিও বাস থেকে নেমে স্পিড বোট এ করে কুতুবদিয়া পৌঁছতে হয়। তাছাড়া নদী পথেও আসা যায়। চট্টগ্রাম থেকে বাস যোগে পেকুয়া উপজেলার মগনামা ঘাট হয়ে কুতুবদিয়া আসতে সর্বমোট খরচ হবে ২৫০-৩০০ টাকা।কুতুবদিয়া উপজেলা সদর হতে টমটম অটো-রিক্সা যোগে যাওয়া যায়।

যোগাযোগ

বিস্তারিত

উপজেলার দর্শনীয় স্থান হিসেবে আলী আকবর ডেইল ইউনিয়নে দেশের প্রথম বায়ু বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন হয় ২০০৮ সালে। প্রাথমিক পর্যায়ে ১৪কোটি টাকা ব্যয়ে ১০০০কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন পাওয়ার প্লান্ট শুধু নামেই ছিল। ৫০টি পাখার সাহায্যে উৎপাদিত বিদ্যুৎ উপজেলা সদরে সরবরাহ দেয়া সম্ভব হয়নি দূর্ঘটনা, অচল সহ নানা কারণে। শেষ পর্যন্ত এটির উৎপাদন ক্ষমতা অনেকটাই নেমে আসে।

কয়েক বছর বন্ধ থাকার পর সেটি মেরামত করা হয়। পাশাপাশি ২০ টারবাইন সমেত ১০০০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন আরও একটি প্রকল্প চালু করা হয়। দু‘টো প্লান্টে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কল্যাণে আলী আকবর ডেইল ইউনিয়নের কিছু অংশে স্থানীয় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের হিসেব অনুযায়ি প্রায় ৩‘শ গ্রাহক মিটার নিয়েছে বলে জানা যায়।